July 22, 2024 | Monday | 1:14 PM

দুপুরের ঘুম: স্বাস্থ্যের লাভ নাকি ক্ষতি? চিকিৎসকের পরামর্শ জানলে চমকে যাবেন!

0

ঘুম আমাদের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। রাতের ঘুমের পাশাপাশি অনেকেই দুপুরে কিছুক্ষণ ঘুমানোর অভ্যাস করেন। কিন্তু দুপুরের ঘুম কি স্বাস্থ্যের জন্য ভালো? নাকি ক্ষতিকর?

এই প্রশ্নের উত্তর জানতে চিকিৎসকদের সাথে কথা বললে আপনি হয়তো অবাক হবেন।

বেশিরভাগ চিকিৎসকই মনে করেন, দুপুরে হালকা ঘুম স্বাস্থ্যের জন্য উপকারী।

দুপুরের ঘুমের কিছু সুবিধা হলো:

  • মানসিক চাপ কমায়: দুপুরের ঘুম মস্তিষ্ককে প্রশান্ত করে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে।
  • স্মৃতিশক্তি বৃদ্ধি করে: দুপুরের ঘুম স্মৃতিশক্তি বৃদ্ধি এবং মনোযোগ বাড়াতে সাহায্য করে।
  • হৃদরোগের ঝুঁকি কমায়: নিয়মিত দুপুরের ঘুম হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে: দুপুরের ঘুম রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

তবে দুপুরের ঘুমের কিছু অসুবিধাও রয়েছে:

  • দীর্ঘ ঘুম স্বাস্থ্যের জন্য ক্ষতিকর: দুপুরে যদি দীর্ঘক্ষণ ঘুমানো হয়, তাহলে রাতের ঘুমে সমস্যা হতে পারে।
  • অলসতা বৃদ্ধি পেতে পারে: দিনের বেলায় বেশি ঘুমানো হলে অলসতা বৃদ্ধি পেতে পারে।
  • হজমের সমস্যা হতে পারে: খাওয়ার পরপরই ঘুমানো হলে হজমের সমস্যা হতে পারে।

সুতরাং, দুপুরের ঘুম স্বাস্থ্যের জন্য ভালো নাকি ক্ষতিকর, তা নির্ভর করে ঘুমানোর সময় এবং ঘুমের দৈর্ঘ্যের উপর।

চিকিৎসকদের পরামর্শ হলো, দুপুরে ১৫ থেকে ৩০ মিনিটের বেশি ঘুমানো উচিত নয়।

এছাড়াও, খাওয়ার পরপর ঘুমানো উচিত নয়।

দুপুরের ঘুমের অভ্যাস থাকলে, তাহলে রাতের ঘুমের সময় পরিবর্তন না করে সকালে ঘুম থেকে ওঠার চেষ্টা করুন।

Advertise

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *