নোংরা শৌচাগার থাকায় ৩০ হাজার টাকা ক্ষতিপূরণ দেবে রেল
TODAYS বাংলা: দূরপাল্লার ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে অন্যতম বড় সমস্যাই হল অপরিচ্ছন্ন শৌচাগার। দীর্ঘক্ষণ শৌচাগারে না গিয়ে থাকা যায় না। এদিকে, অপরিচ্ছন্ন শৌচাগারে যাওয়াও দায়! ট্রেনে এমনই খারাপ অভিজ্ঞতা হওয়ায় অভিযোগ জানিয়েছিলেন এক ব্যক্তি। সেই অভিযোগের ভিত্তিতেই জেলা ক্রেতাসুরক্ষা কমিশনের তরফে ভারতীয় রেলওয়ে-কে জরিমানা করা হল। যাত্রীকে ৩০ হাজার টাকা ক্ষতিপূরণ দিতে বলা হল শারীরিক ও মানসিক হেনস্থার জন্য।জানা গিয়েছে, ২০২৩ সালে পরিবার-কে নিয়ে তিরুপতি থেকে দুভাদা ভ্রমণ করেছিলেন বছর পঞ্চান্নের ভি মূর্তি।
ট্রেন ছাড়ার পর যাত্রীর ফোনে মেসেজ আসে যে তাঁদের সিট বদল করে ৩ই-তে পাঠানো হচ্ছে।৩-এসির ওই কামরায় যাওয়ার পরই যাত্রী দেখেন, ট্রেনের শৌচাগারে জল নেই। কল কাজ করছে না। এসিও ঠিকভাবে কাজ করছে না। গোটা কামরাই অপরিচ্ছন্ন। সঙ্গে সঙ্গে তিনি অনলাইনে অভিযোগ করেন। সেই মতো এসে ট্রেনের শৌচাগারের কল সারাইও করেন রেলকর্মীরা। কিন্তু এমন খারাপ অভিজ্ঞতা হওয়ায়, বিরক্ত হয়েই গন্তব্যে পৌঁছে রেলের অফিসে অভিযোগ জানান ওই ব্যক্তি।সেখানে যাত্রীর অভিযোগ ও রেলের যুক্তি শোনার পর দক্ষিণ-মধ্য রেলওয়েকেই জরিমানা করা হয়। ট্রেনে প্রয়োজনীয় সাধারণ পরিষেবাটুকু না থাকার জন্য যাত্রীকে যে শারীরিক ও মানসিক হেনস্থার শিকার হতে হয়েছে, তার জন্য ২৫ হাজার টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়। মামলার খরচ বাবদ অতিরিক্ত ৫০০০ টাকাও দিতে বলা হয়েছে।অভিযোগ জানানোর পরে কর্মীরা গিয়ে তা সারাই করে। এই সাধারণ জিনিসগুলি পরীক্ষা না করেই কীভাবে ট্রেন চলছিল, তা নিয়েও কাঠগড়ায় দাঁড় করানো হয় রেলওয়েকে।