পুজোর বিজ্ঞাপনের ব্যানারের তলায় বিজ্ঞাপনদাতা সংস্থা এবং সংশ্লিষ্ট পুজো কমিটির নাম রাখা বাধ্যতামূলক করার নির্দেশ
TODAYS বাংলা: প্রস্তুতির অঙ্গ হিসাবে পুজো কমিটিগুলি নিজ নিজ বিজ্ঞাপনদাতাদের জন্য অস্থায়ী হোর্ডিং লাগানোর বন্দোবস্ত করছে। গত কয়েক বছরের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে অস্থায়ী হোর্ডিং লাগানোর ক্ষেত্রে বেশ কিছু কড়া পদক্ষেপ করতে চলেছে কলকাতা পুরসভা। আর কয়েক দিনের মধ্যেই পুজোর সময়ের অস্থায়ী বিজ্ঞাপনে ছেয়ে যাবে কলকাতা পথঘাট। রাস্তার ধারে কিংবা রেলিংয়ের উপর বাঁশের খাঁচা তৈরির কাজ এখন প্রায় শেষের পথে। তার পর লাগানো হবে অস্থায়ী বিজ্ঞাপনের হোর্ডিং এবং ব্যানার। গত কয়েক বছরে দেখা গিয়েছে পুজোপর্ব মিটে যাওয়ার পর সেই সব হোর্ডিং এবং ব্যানার খোলার আর লোক পাওয়া যায় না। কোন পুজো কমিটির পক্ষ থেকে ওই হোর্ডিং ও ব্যানারগুলি লাগানো হয়েছে তা-ও জানতে পারে না কলকাতা পুরসভা। এ ক্ষেত্রে পুজোর পর শহর পরিষ্কার-পরিচ্ছন্ন করতে বেশ বেগ পেতে হয় কর্তৃপক্ষকে।তাই এ বার সিদ্ধান্ত হয়েছে যে, পুজোর বিজ্ঞাপনের হোর্ডিং বা ব্যানারের তলায় বিজ্ঞাপনদাতা সংস্থা এবং সংশ্লিষ্ট পুজো কমিটির নাম রাখা বাধ্যতামূলক করা হয়েছে।
