UPI-এর মাধ্যমে ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলেছেন? জেনে নিন কীভাবে ফেরত পাবেন
TODAYS বাংলা, শ্রেয়া দাস: UPI আজকের সময়ে টাকা লেনদেনের সবচেয়ে সহজ এবং জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে। UPI-এর মাধ্যমে, আপনি কয়েক সেকেন্ডের মধ্যে যে কারও অ্যাকাউন্ট বা মোবাইল নম্বরে টাকা ট্রান্সফার করতে পারবেন। এর পাশাপাশি এই পরিষেবাটিও সম্পূর্ণ বিনামূল্যে। কিন্তু একদিকে যেখানে UPI-এর সাহায্যে আমাদের সুযোগ-সুবিধা প্রসারিত হয়েছে, অন্যদিকে অনেক সময় এর কারণে সমস্যায় পড়তে হয়েছে।
অনেক সময় এমনও হয় যে UPI থেকে টাকা ট্রান্সফার করার সময় আমরা কিছু ভুল করি এবং টাকাটা ভুল অ্যাকাউন্টে বা অন্য অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যায়। যার কারণে অনেক সমস্যায় পড়তে হয়। তবে, আপনি যদি ভুল অ্যাকাউন্টে বা অন্য অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করে থাকেন, তবে আপনি কিছু ব্যবস্থার মাধ্যমে তা পুনরুদ্ধার করতে বা ফেরত পেতে পারেন।

যদি ভুল অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করা হয়, তবে প্রথমে তা হেল্পলাইন নম্বরে জানাতে হবে। ব্যাঙ্কে কল করে, আপনাকে ভুল লেনদেনের সম্পূর্ণ বিবরণ দিতে হবে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল UPI আইডি থাকলেই ব্যালেন্স ট্রান্সফার হবে। যদি ভুল আইডি উপস্থিত না থাকে তবে টাকা স্বয়ংক্রিয়ভাবে আপনার অ্যাকাউন্টে ফেরত দেওয়া হবে।
আপনি যদি ভুল ব্যক্তির অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে থাকেন, যে অ্যাকাউন্টে অ্যাকাউন্টধারীর নাম একই থাকে, তাহলে আপনাকে ব্যাঙ্কের কাছে প্রমাণ দিতে হবে যে আপনি এই ভুল করেছেন। আপনি যখন ব্যাঙ্কের কাছে অভিযোগ করবেন, তখন তার বিশদ বিবরণ মেইলে অন্তর্ভুক্ত করুন। যদি দুটি ভিন্ন ব্যাঙ্কের মধ্যে লেনদেন করা হয় তবে ব্যাঙ্ক আপনার জায়গায় রিসিভারের সাথে যোগাযোগ করার চেষ্টা করবে।